করোনা আতঙ্কে বাতিল বোর্ড-ফ্র্যাঞ্চাইজি কর্তাদের বৈঠক। আইপিএলের ভবিষ্যৎ কী? জানতে পড়ুন…

করোনা আতঙ্কে বাতিল বোর্ড-ফ্র্যাঞ্চাইজি কর্তাদের বৈঠক। আইপিএলের ভবিষ্যৎ কী? জানতে পড়ুন…

নিজস্ব প্রতিনিধি : চলতি বছর আইপিএল আয়োজিত হওয়া নিয়ে ফের প্রশ্ন উঠে গেল। ক্রোড়পতি লিগ আয়োজন নিয়ে রূপরেখা তৈরি করার জন্য ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে বিসিসিআই কর্তাদের বৈঠক হওয়ার কথা ছিল। ঠিক ছিল টেলি-কনফারেন্সের মাধম্যে দু’পক্ষ আলোচনা করবে। কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের জেরে এই বৈঠক বাতিল করে দেওয়া হয়েছে। আর তার ফলে দ্বাদশ আইপিএল আয়োজিত হওয়া নিয়ে উঠে গেল প্রশ্ন।

চলতি মাসের ২৯ তারিখ থেকে আইপিএল আয়োজন হওয়ার কথা ছিল। কিন্তু গোটা দেশ জুড়ে করোনা থাবা বসানোর জন্য, ১৫ এপ্রিল পর্যন্ত প্রতিযোগিতা পিছিয়ে দেওয়া হয়েছিল। এটা অবশ্য পুরোনো খবর। কিন্তু এরপরেও যে টুর্নামেন্টের বল গড়াবে, এমন কোনও নিশ্চয়তা নেই। এই বিষয়ে কিংস ইলেভেন পঞ্জাবের অন্যতম মালিক নেস ওয়াদিয়া বলেন, “মনু্ষ্যত্ব ও মানুষের জীবন সবার আগে। তারপরে বাকি সব কিছু। তারপরে তো ক্রিকেট। এখনও পর্যন্ত পরিস্থিতির একটুও উন্নতি হয়নি। ফলে এখনই আইপিএল নিয়ে আলোচনা করার মত অবস্থা নেই।”

গত সপ্তাহে আইপিএল শুরুর পাঁচটি সম্ভাব্য তারিখ স্থির করে রেখেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু যত সময় এগোচ্ছে গোটা বিশ্বের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিচ্ছে। ভারতের পরিস্থিতি মোটেও ভাল না। বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। একাধিক রাজ্যে ‘লকডাউন’ ঘোষণা করে দেওয়া হয়েছে। এই অবস্থায় নেস যোগ করেন, “এই অবস্থায় আলোচনা করে কোনও লাভই নেই। আইপিএলের থেকেও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এখন আমাদের চিন্তা করতে হচ্ছে।”

শুধু আইপিএল নয়। আই লিগ বন্ধ হওয়া স্রেফ সময়ের অপেক্ষা। এই অবস্থার উন্নতি না হলে কলকাতা লিগ-আইএফএ শিল্ডের মত প্রতিযোগিতা আয়োজন করা যাবে না। বিশ্বের অন্যান্য দেশেও ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ করে দেওয়া হয়েছে। এবারের ইউরো কাপ পিছিয়ে গিয়েছে। টোকিও অলিম্পিক পিছিয়ে যেতে পারে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। তাই ওয়াদিয়া বলছেন, “আমরা অনেক সময়েই সরকারের বিরোধিতা করে থাকি। কিন্তু এই পরিস্থিতিতে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তার প্রশংসা তো করতেই হবে। করোনা ভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধ জয়ের জন্য সরকারের তরফ থেকে ইতিবাচক সিদ্ধান্তই নেওয়া হয়েছে।”

অনির্দিষ্টকালের জন্য বিশ্বের সমস্ত দেশে ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত করে দেওয়া হয়েছে। আইপিএল সেই নিয়মের বাইরে নয়। তাই করোনা আতঙ্ক পুরোপুরি না মিটলে প্রতিযোগিতা আয়োজন সম্ভব নয়। সেটা তো দিনের আলোর মত পরিস্কার।

Loading...
CATEGORIES
TAGS
Share This